• ঢাকা, বাংলাদেশ

মালয়েশিয়ায় মহাসড়কে আছড়ে পড়া বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার 

 obak 
18th Aug 2023 2:57 am  |  অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক:মালয়েশিয়ায় একটি মহাসড়কে যাত্রীবাহী বিমান বিধ্বস্তের পর মিলেছে ব্ল্যাক বক্সের সন্ধান। বক্সের ভয়েস রেকর্ড তদন্ত করে দুর্ঘটনার সঠিক কারণ খুঁজে পাওয়ার আশা নিরাপত্তা বাহিনী।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) স্থানীয় সময় দুপুরের দিকে দেশটির পশ্চিম উপকূলীয় প্রদেশ সেলানগরের এলমিনা শহরে এ দুর্ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়ি ও মোটরসাইকেলের ওপর আছড়ে পড়ে। এসময় বিমানের আট আরোহীর সবাই এবং মোটরসাইকেলের দুই আরোহী নিহত হন।
 
দেশটির পরিবহন সংস্থা জেটভ্যালেট এসডিএন বিএইচডির পরিচালিত বিমানটি দুপুর ২টা ৮ মিনিটে ল্যাংকাউই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। পরে কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিমানটিকে সুবাংয়ের সুলতান আবদুল আজিজ শাহ বিমানবন্দরে অবতরণের অনুমতি দেয়া হয়। কিন্তু বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর ছিটকে পড়ে। এতে রাস্তায় থাকা গাড়ি ও মোটরসাইকেল ক্ষতিগ্রস্ত হয়।
 
সেলানগর পুলিশের প্রধান হোসেন ওমর খান বলেন, বিমানবন্দরে অবতরণের দুই মিনিট আগে কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরপরই এই মহাসড়কে বিধ্বস্ত হয়।
 
মালয়েশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, সুবাংয়ের সুলতান আব্দুল আজিজ শাহ বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সঙ্গে বিমানটির প্রথম যোগাযোগ হয় দুপুর ২টা ৪৭ মিনিটে। আর বিমানটিকে অবতরণের ছাড়পত্র দেয়া হয় দুপুর ২টা ৪৮ মিনিটে। সুলতান আব্দুল আজিজ শাহ বিমানবন্দরের দুপুর ২টা ৫১ মিনিটে অবতরণের সময় নির্ধারিত ছিল।
বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে দেশটির পাহাং রাজ্যের পেলাঙ্গাই আসন থেকে রাজ্য বিধানসভার সদস্য এবং পাহাং এক্সকো সদস্য দাতুক সেরি জোহারি হারুন রয়েছেন বলে জানা গেছে।
 
মালয়েশিয়ার নিরাপত্তা বাহিনী জানিয়েছে, এরই মধ্যে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স খুঁজে পাওয়া গেছে। ব্ল্যাক বক্সের ভয়েস রেকর্ডের তদন্ত করে দুর্ঘটনার সঠিক কারণ খুঁজে পাওয়া যাবে বলে আশা করছেন তারা।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031