• ঢাকা, বাংলাদেশ

বিজেসির চতুর্থ সম্প্রচার সম্মেলন অনুষ্ঠিত 

 obak 
10th Sep 2023 8:41 am  |  অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিনিধি:  শনিবার সকাল ৮টায় রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হয় ব্রডকাস্ট সাংবাদিকদের ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার বিজেসি’র চতুর্থ সম্প্রচার সম্মেলন আয়োজন অনুষ্ঠিত ।এবারের সম্মেলনের প্রতিপাদ্য ছিল “সাংবাদিকতার নীতি-সুরক্ষা-স্বাধীনতা”।
জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলনের মূল আনুষ্ঠানিকতা। এরপর সূচনা বক্তব্য দেন বিজেসির চতুর্থ সম্মেলন কমিটির আহবায়ক মানস ঘোষ। স্বল্প সময়ের আয়োজনে সম্মেলন বাস্তবায়নে ভূমিকা রাখায় সবাইকে ধন্যবাদ জানান তিনি। উদ্বোধনী পর্ব পরিচালনা করেন সম্মেলন কমিটির সদস্য সচিব রিজভী নেওয়াজ। সম্মেলনের প্রথম ও দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় “সাংবাদিকতার নীতি-সুরক্ষা-স্বাধীনতা” শীর্ষক প্যানেল আলোচনা। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, এমপি।
আলোচক ছিলেন বিজেসির চেয়ারম্যান রেজোয়ানুল হক, সদস্য সচিব শাকিল আহমেদ,  ট্রাস্টি সৈয়দ ইশতিয়াক রেজা, ফাহিম আহমেদ, জ্যেষ্ঠ ব্রডকাস্ট জার্নালিস্ট জহিরুল আলম, তালাত মামুন, প্রণব সাহা, জাহিদ নেওয়াজ খানসহ সম্প্রচার মাধ্যমের জ্যেষ্ঠ সাংবাদিকরা। পর্ব দুটি পরিচালনা করেন বিজেসির ট্রাস্টি নূর সাফা জুলহাজ ও মুন্নী সাহা। প্যানেল আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দেশে এখন ৩৫টি টিভি সম্প্রচারে আছে। এই যে সম্প্রচার সাংবাদিকতার এতটা বিস্তৃতি ঘটল, এত সংবাদকর্মীর কর্মপরিবেশ তৈরি হল, এটা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই তৈরি হয়েছে। সাংবাদিকতা আর মানুষের তথ্যের অধিকারে বিশ্বাস করেন বলেই তিনি এসব করেছেন। বিজেসির চেয়ারম্যান রেজোয়ানুল হক তার বক্তব্যে বলেন, সাংবাদিকতার নীতি-নৈতিকতা (এথিকস) নিয়ে কাজ করছে বিজেসি।
এ সংক্রান্ত একটি নীতিমালাও প্রনয়ণ করা হয়েছে, সাংবাদিকতার অবক্ষয়ের এই সময়ে যা জরুরি ছিল। নিজেদের জন্য নিজেরাই নীতি তৈরি করার এই চেষ্টাটিকে আমি যুগান্তকারী মনে করি। সম্মেলনের তৃতীয় পর্বে অনুষ্ঠিত হয় সাংগঠনিক আলোচনা। এটি পরিচালনা করেন বিজেসির নির্বাহী পর্ষদের সদস্য ইলিয়াস হোসেন। এরপর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সেখানে পরিচালনা পর্ষদের সাথে সদস্যরা তাদের বিভিন্ন বিষয়াদি নিয়ে কথা বলেন। ভবিষ্যতে সদস্যদের কল্যাণে বেশ কিছু উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানানো হয়।
চতুর্থ পর্বে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে অংশ নেন বিভিন্ন টেলিভিশন চ্যানেলের বিজেসির সদস্যরা। এছাড়াও সম্মেলনে বিজেসির “আফজালুর রহমান স্বাস্থ্যবীমা’র আওতায় ২২ জন সদস্যের হাতে ৮ লাখ টাকার চেক তুলে দেয়া হয় । এছাড়া সম্মেলনস্থলে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের সহযোগিতায় সদস্যদের জন্য হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়। যেখানে জেনারেল স্বাস্থ্যসেবার পাশাপাশি নারী সংবাদ কর্মীদের ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং ও সচেতনতার পরামর্শ দেন একজন বিশেষজ্ঞ চিকিৎসক।
এছাড়া মানসিক স্বাস্ব্যসেবা দিতে কাউন্সেলিং পরিচালনা করেন একজন মনোরোগ বিশেষজ্ঞ। সম্প্রচার মাধ্যমের সংবাদকর্মীদের কল্যাণ, দক্ষতা ও মান উন্নয়নের জন্য ২০১৮ সালে যাত্রা শুরু করে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার- বিজেসি। প্রথমবারই ১১’শর বেশি সংবাদকর্মী বিজেসির সদস্যভুক্ত হন। বর্তমানে বিজেসির সদস্য সংখ্যা ১৭শ’ ছাড়িয়েছে। ধাপে ধাপে বিভিন্ন সময় নানান চড়াই-উতরাই পাড়ি দিয়ে বিজেসি আজ সংবাদকর্মীদের কাছে একটি নির্ভরতার জায়গা ও বিশ্বস্ত প্রতিষ্ঠান।
করোনা মহামারীসহ যে কোন দুর্যোগের সময় সদস্যদের পাশে দাঁড়িয়েছে বিজেসি। সেবার মানোন্নয়নে সর্বক্ষণ নিজেদের নিয়োজিত রেখেছেন সম্মানিত ট্রাস্টিবৃন্দ। এরই ধারাবাহিকতায় অনুষ্ঠিত হল বিজেসির চতুর্থ সম্প্রচার সম্মেলন।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031