• ঢাকা, বাংলাদেশ

বর্তমানে দেশে ১০ বছরের প্রাকৃতিক গ্যাস মজুত আছে ,প্রতিমন্ত্রী নসরুল হামিদ 

 obak 
15th Jun 2023 2:47 pm  |  অনলাইন সংস্করণ

নিউজ ডেস্ক: বৃহস্পতিবার (১৫ জুন) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

নসরুল হামিদ বলেন, দেশীয় গ্যাসক্ষেত্রগুলো থেকে দৈনিক গড়ে ২ হাজার ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বিবেচনায় অবশিষ্ট মজুত (২পি) এ গ্যাসে ১০ বছর চলবে। বিদ্যমান গ্যাসক্ষেত্রগুলো থেকে দৈনিক উৎপাদনের এ হার কম হলে ও গৃহীত বা গৃহীতব্য প্রকল্পের আওতায় ভবিষ্যতে নতুন কোনো গ্যাসক্ষেত্র আবিষ্কার তথা উৎপাদন বৃদ্ধি পেলে এই সময় আরও কম বেশি হতে পারে।
 
তিনি আরও বলেন, দেশে নতুন আবিষ্কৃত গ্যাসক্ষেত্র ভোলার ইলিশার মজুতসহ বর্তমানে গ্যাসের প্রাথমিক মজুত ৪০ দশমিক ৪৩ ট্রিলিয়ন ঘনফুট। এ ছাড়া উত্তোলনযোগ্য গ্যাসের মজুত ২৮ দশমিক ৭৬ ট্রিলিয়ন ঘনফুট। এরমধ্যে ১৯ দশমিক ৯৪ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস গত বছরের ৩১ ডিসেম্বর উত্তোলন করা হয়েছে ও ৮ দশমিক ৮২ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত অবশিষ্ট রয়েছে।
বর্তমানে দেশে ছয়টি গ্যাস বিতরণ কোম্পানির মাধ্যমে ৩০টি জেলায় বিভিন্ন শ্রেণির গ্রাহকের কাছে গ্যাস সরবরাহ করা হচ্ছে বলেও জানান খনিজ সম্পদ প্রতিমন্ত্রী।
 
এ ছাড়া জাতীয় সংসদে সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহের পরিকল্পনা ২০১৭ সাল থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এরই অংশ হিসেবে বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১ হাজার ১৭৮ দশমিক ৮৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। যার মধ্যে সৌরশক্তি থেকে উৎপাদিত হচ্ছে ৯৪৪ দশমিক ৮৮ মেগাওয়াট।
 
নসরুল হামিদ আরও বলেন, সৌর শক্তি থেকে উৎপাদিত ৯৪৪ দশমিক ৮৮ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৫৭৯ দশমিক ৯৬ মেগাওয়াট জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত রয়েছে। এ ছাড়া নেট মিটারিংয়ের আওতায় আরও ৭১ মেগাওয়াট সৌর বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত আছে। অর্থাৎ বর্তমানে সৌর শক্তি থেকে উৎপাদিত মোট ৬৫০ দশমিক ৯৬ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত রয়েছে।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930