• আজকের পত্রিকা
  • ই-পেপার
  • আর্কাইভ
  • কনভার্টার
  • অ্যাপস
  • রানির মৃত্যুতে যেসব পরিবর্তন আসছে যুক্তরাজ্যে 

     obak 
    11th Sep 2022 6:11 am  |  অনলাইন সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের নতুন রাজা এখন রানির বড় ছেলে চার্লস। ক্ষমতার এই পালাবদলেই মূলত বদলে যাবে জাতীয় সংগীতসহ অনেককিছু। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আগামী কয়েক সপ্তাহেই যুক্তরাজ্যে আসতে চলেছে বেশ কিছু পরিবর্তন।

    যুক্তরাজ্যের নতুন রাজা এখন রানির বড় ছেলে চার্লস। তিনি এতদিন প্রিন্স অব ওয়েলস নামে পরিচিত ছিলেন। ক্ষমতার এই পালাবদলেই মূলত বদলে যাবে অনেককিছু। এর মধ্যে অন্যতম হল যুক্তরাজ্যের জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কুইন’।

    ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ জানায়, ১৯৫২ সাল থেকে যে জাতীয় সংগীত ব্রিটিশরা গেয়ে আসছিলেন, তা এই প্রথমবারের মতো বদলে যাবে রানির মৃত্যুতে। এখন থেকে ‘গড সেভ দ্য কুইন’ এর বদলে ‘গড সেভ দ্য কিং’ গাইবে সবাই। এটি নিউ জিল্যান্ডেরও জাতীয় সঙ্গীত এবং অস্ট্রেলিয়া ও কানাডার রাজকীয় সঙ্গীত।

    ব্রিটিশ রাজ সিংহাসনে যিনি থাকেন তার ওপর নির্ভর করেই মূলত জাতীয় সংগীতের ভাষা পরিবর্তন হয়। আইনত কোনও বাধ্যবাধকতা না থাকায় তাৎক্ষণিকভাবেই এর ভাষা পরিবর্তন করা যায়। তবে রাজা-রানির এই পরিবর্তন ছাড়া জাতীয় সংগীতের মূল কথাগুলো একই থাকবে। জাতীয় সঙ্গীত ছাড়ও নোট, কয়েন, স্ট্যাম্প, পোস্টবক্স এবং পাসপোর্ট সবকিছুতেই আসবে পরিবর্তন।

    ব্রিটিশ কয়েন, ব্যাংকনোট এবং স্ট্যাস্পে নতুন রাজার ছবি বসবে। সেগুলো তৈরি হবে নতুনভাবে। নতুন নকশার এই কয়েন বা স্ট্যাম্প দেখতে কেমন হবে তা এখনও জানা নেই। তবে চার্লসের ৭০ তম জন্মবার্ষিকী উপলক্ষে ২০১৮ সালে তার প্রতিকৃতি দিয়ে একটি কয়েন ইস্যু করাসহ ছয়টি নতুন স্ট্যাম্প প্রকাশ করা হয়েছিল। নতুন নকশা অনেকটা সেরকমই হবে বলে মনে করা হচ্ছে।

    ইউনিফর্মসহ সারা দেশে সরকারি প্রতীক,মনোগ্রামে এতদিন রানির নামের আদ্যক্ষর অলংকৃত ছিল। সেগুলোতেও আসবে পরিবর্তন। প্রতিটি শাসকের জন্য তৈরি মনোগ্রাম, যেটিতে শাসকের নাম ও উপাধি থাকে বদলে যাবে সেটি। সাধারণত সরকারি ভবন, ইউনিফর্ম, রাজকীয় বা রাষ্ট্রীয় নথিপত্র এবং রাজকীয় আনুষঙ্গিক জিনিসের মধ্যে এই মনোগ্রামসদৃশ চিহ্ন দেখা যায়।

    রাজকীয় মেইল পোস্ট বক্সে বর্তমান চিহ্নও রানি থেকে রাজার চিহ্ন দিয়ে বদল করাহবে। নতুন এতসব পরিবর্তন আনতে কমপক্ষে দুবছর সময় লেগে যেতে পারে। রানির মৃত্যুর মধ্য দিয়ে ব্রিটেন এবং কমনওয়েলথের দেশগুলো জুড়ে অনেক প্রতিষ্ঠানের নামেও পরিবর্তন আসবে।

    রানির নামে জারি করা ব্রিটিশ পাসপোর্টের ভেতরের মলাটের শব্দও পরিবর্তন হবে। সেখানে ‘হার মেজিস্টির’ জায়গায় হবে ‘হিজ মেজিস্টি’। বাকিংহাম প্যালেসের বাইরে কর্তব্যরত কুইন্স গার্ডের নামও পরিবর্তন হবে। মূলত রানির জায়গাগুলোয় রাজা হবে। আইনগত দিক থেকে ঊর্ধ্বতন আইনজীবীদের পদবী পরিবর্তন হবে। যেমন: কুইস কাউন্সেল বদলে হবে কিংস কাউন্সেল। কুইন্স বেঞ্চ ডিভিশন অব হাই কোর্ট বদলে হবে কিংস বেঞ্চ অব হাই কোর্ট। আবার লন্ডনের ওয়েস্ট এন্ড-এ হার মেজিস্টি’স থিয়েটারও নাম বদলে হবে হিজ মেজিস্টিস থিয়েটার।

    We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৪:২৭
    জোহর ১২:০৫
    আসর ৪:২৯
    মাগরিব ৬:২০
    ইশা ৭:৩৫
    সূর্যাস্ত: ৬:২০ সূর্যোদয় : ৫:৪২

    আর্কাইভ

    September 2022
    M T W T F S S
     1234
    567891011
    12131415161718
    19202122232425
    2627282930