• ঢাকা, বাংলাদেশ

সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ চীনা প্রেসিডেন্টের 

 obak 
10th Nov 2022 5:38 am  |  অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক:চীনের জাতীয় নিরাপত্তা ক্রমবর্ধমান হুমকির মুখে রয়েছে জানিয়ে সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার (৮ নভেম্বর) এক ভাষণে তিনি এ নির্দেশ দেন।

গত মাসে নতুন করে চীনা কমিউনিস্ট পার্টির মহাসচিব নির্বাচিত হন ৬৯ বছর বয়সী শি জিনপিং। এর মাধ্যমে আরও পাঁচ বছরের জন্য চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। এছাড়াও দেশটির কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) প্রধানের দায়িত্ব নেন শি।

সবশেষ সম্মেলনে দলের গুরুত্বপূর্ণ তিনটি পদ নেয়ার মাধ্যমে মাও সে তুংয়ের পর প্রথম নেতা হিসেবে ১০ বছরের বেশি সময় ক্ষমতায় থাকছেন এই প্রভাবশালী নেতা।

মঙ্গলবার কেন্দ্রীয় সামরিক কমান্ড (সিএমসি) ও কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমান্ডের যৌথ কার্যক্রম পরিদর্শনে সিএমসি কেন্দ্রে যান চীনের প্রেসিডেন্ট। সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, সেখানে পৌঁছালে সেনাবাহিনীর কার্যক্রম সম্পর্কে চীনা প্রেসিডেন্টকে অবহিত করা হয়।

সিএমসি প্রধান হিসেবে তৃতীয় মেয়াদের প্রথম ভাষণে শি বলেন, বর্তমানে বিশ্ব যে পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে আগের শতকে তা দেখা যায়নি। তিনি জোর দিয়ে বলেন, চীনের জাতীয় নিরাপত্তা ক্রমবর্ধমান হুমকি এবং অনিশ্চয়তার মুখোমুখি। চীনের সামরিক বাহিনীর যে লক্ষ্য সে কাজগুলো এখন কঠিন হয়ে গেছে।

তিনি বলেন, সমগ্র সামরিক বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে সর্বোচ্চ সচেষ্ট থাকতে হবে। সামরিক শক্তি বাড়িয়ে যুদ্ধে জয় পেতে হবে এবং কার্যকরভাবে লক্ষ্য অর্জন করতে হবে। চীনের প্রেসিডেন্ট ২০২৭ সালের মধ্যে সামরিক বাহিনীকে একটি বিশ্বমানের সশস্ত্র বাহিনীতে পরিণত করার নির্দেশ দেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031