• ঢাকা, বাংলাদেশ

সারাদেশে বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ 

 obak 
10th Jul 2023 2:01 am  |  অনলাইন সংস্করণ

অনলাইন ডেস্ক: বর্তমানে রাজধানী সহ সারাদেশে বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। এ সময় ডেঙ্গু রোগীদরে মধ্যে যে সমস্যা বেশি বেশি দেখা যায় তাহলো রক্তে প্লাটিলেট কমতে শুরু করা। এমন পরিস্থিতিতে পরিবারের সদস্যদের জন্য আপনার করণীয় কী জানেন?

রক্তে প্লাটিলেট কমতে শুরু করাকে চিকিৎসা শাস্ত্রে বলা হয় থ্রোম্বোসাইটোপেনিয়া। চিকিৎসকরা বলছেন, দুটি কারণে রক্তে প্লাটিলেট কমতে শুরু করে। প্রথম কারণটি হলো রক্তে প্লাটিলেট দ্রুত ধ্বংস হয়ে যাওয়া। দ্বিতীয় কারণটি হলো রক্তে পর্যাপ্ত পরিমাণে প্লাটিলেট তৈরি না হওয়া।

বিশেষজ্ঞরা বলছেন, স্বাভাবিক অবস্থায় সুস্থ মানুষের রক্তে প্লাটিলেট বা অণুচক্রিকা থাকে দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। যদি কোনো কারণে রক্তে প্লাটিলেট কমতে শুরু করে তবে ত্বকের নিচে রক্তক্ষরণ হতে শুরু করবে। প্লাটিলেটের পরিমাণ বেশি পরিমাণে কমে গেলে ব্রেন, কিডনি, হার্টের মধ্য রক্তক্ষরণের ভয় থাকে। তাই আসুন জেনে নিই রক্তে প্লাটিলেট কমে গেলে শরীরে ঠিক কী কী লক্ষণ স্পষ্ট হয়ে ওঠে।

প্লাটিলেট কমার লক্ষণ

রক্তে  প্লাটিলেট কমতে শুরু করলে ত্বকে বেগুনি রঙের চিহ্ন দেখা যায়। শরীরে কোথাও রক্তক্ষরণ হলে সহজে রক্তপাত বন্ধ না হওয়া। দাঁতের মাড়ি বা নাক থেকে রক্তপাত হতে দেখা যায়। প্রস্রাব বা মলের সঙ্গে রক্তপাতের পাশাপাশি ক্লান্তিবোধ ও শরীরে পানিশূন্যতা দেখা দেয়।

প্লাটিলেট কমে গেলে যা খাবেন

প্লাটিলেট কমে গেলে যা খাবেন ল্যাবএইড ক্যানসার হসপিটাল ও ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হসপিটালের সিনিয়র ডায়েটেশিয়ান জানিয়েছেন, রক্তে প্লাটিলেট কমে গেলে দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে রোগীর মৃত্যুঝুঁকি বাড়ে।

তাই এসময় রোগীকে খেতে দিতে হবে সুষম খাবারের সঙ্গে তরল জাতীয় খাবার এবং সবুজ শাকসবজি। যেসব পাতা রান্না ছাড়াই খাওয়া যায় যেমন পুদিনা পাতা, লেটুস পাতা, ধনিয়া পাতা বিভিন্ন ভর্তার সঙ্গে খেলে রক্তে প্লাটিলেট দ্রুত বাড়ে।

এর পাশাপাশি ডায়েটে রাখুন প্রোটিনযুক্ত খাবার, ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন কে, ই সমৃদ্ধ খাবারও। বিভিন্ন ধরনের ফল যেমন পাকা পেঁপে, বেদানা, ডাব, লেবু, আমলকী, অ্যালোভেরা, মিষ্টি কুমড়া, ব্রোকলি এবং আয়রন সমৃদ্ধ খাবারও খেতে দিতে পারেন রোগীকে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031