• ঢাকা, বাংলাদেশ

শঙ্কা ছাপিয়ে প্রত্যাশা ছাড়িয়েছে মাইক্রোসফট ও গুগল 

 obak 
31st Jul 2023 10:29 am  |  অনলাইন সংস্করণ

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) উন্মাদনার মধ্যে প্রত্যাশার থেকেও বেশি আয় করার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট ও গুগল।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ধাক্কা কাটিয়ে প্রতিষ্ঠানের ব্যয় সাশ্রয়ে গত বছর যখন বিশ্বের বড় বড় টেক জায়ান্টগুলো তাদের কর্মীদের গণ ছাঁটাইয়ের মতো পদক্ষেপ নিচ্ছিল, ঠিক সেসময়ে বাজারে আসে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি। চালু হওয়ার পরপরই সেটি প্রযুক্তি জগতের আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে।

 

কিন্তু মন্দার আশঙ্কা কাটিয়ে জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগের সুফল পাওয়া শুরু করেছে মাইক্রোসফট। মঙ্গলবার (২৫ জুলাই) রেকর্ড মুনাফার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।
 
গত ত্রৈমাসিকে অর্থাৎ এপ্রিল থেকে জুন মাস সময়ে কোম্পানিটি ২০ দশমিক ১ বিলিয়ন ডলার মুনাফা করেছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেশি। একই সঙ্গে রেকর্ড পরিমাণ বিক্রিও বেড়েছে তাদের। গত ত্রৈমাসিকে তাদের বিক্রির পরিমাণ ছিল ৫৬ দশমিক ২ বিলিয়ন ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৮ শতাংশ বেশি।
কোম্পানিটির এমন মুনাফা বিশ্লেষকদের, এমনকি মাইক্রোসফটের নিজেদের মুনাফার অনুমানকে ছাড়িয়েছে বলে জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।  
 
এদিকে অনলাইনে বিজ্ঞাপন আয় বাড়ায় মুনাফা বেড়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটেরও। মঙ্গলবার (২৫ ‍জুলাই) প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত ত্রৈমাসিকে কোম্পানিটির রাজস্ব আয় ৭ শতাংশ বেড়ে ৭৪ দশমিক ৬ বিলিয়ন ডলার হয়েছে।
 
যদিও সাম্প্রতিক সময়ের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে এআই। কিন্তু গুগলের উপার্জনের একটি বড় অংশই এসেছে কোম্পানিটির অনলাইন বিজ্ঞাপন আয় থেকে। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে শঙ্কা ছাপিয়ে এমন প্রবৃদ্ধির মুখ দেখল গুগল। কেননা, অনলাইনে বিজ্ঞাপন কমে যাওয়া এবং কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবটগুলোর কারণে গুগলকে এ বছর ‘কোর সার্চিং’ ব্যবসায় বেশ বেগ পেতে হয়েছে। তবে প্রতিযোগিতার মুখে থাকলেও গুগলের ইউটিউব ও ক্লাউড ইউনিটের আয় বেড়েছে।
 
কোম্পানিটি জানিয়েছে, গত তিন মাসে বিজ্ঞাপন আয় এসেছে ৫৮ দশমিক ১ বিলিয়ন ডলার। এই আয় ৫৭ দশমিক ৪৫ বিলিয়ন ডলার হবে বলে ধারণা করছিলেন বিশ্লেষকরা।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829