• ঢাকা, বাংলাদেশ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ 

 obak 
19th Jul 2023 1:30 pm  |  অনলাইন সংস্করণ

নিউজ ডেস্ক: জাতীয় প্রেসক্লাবের সামনে টানা আন্দোলনের নবম দিনের শেষে এসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বেশ হতাশ করলেন শিক্ষকদের। জানালেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয়।

তবে, জাতীয়করণের বিষয়টি বিবেচনার জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে আগস্টের শেষদিকে দুটি কমিটি গঠন করার কথা জানান শিক্ষামন্ত্রী।

বলেন, জাতীয় পর্যায়ে গঠিত দুটি কমিটি দেশের বেসরকারি বিদ্যালয়গুলোর জাতীয়করণ সম্ভাব্যতা যাচাই করবে। এর মধ্যে একটি কমিটি আর্থিক সম্ভাব্যতা এবং অন্যটি প্রাতিষ্ঠানিক সক্ষমতা যাচাই করে দেখবে। তাদের প্রতিবেদনের ভিত্তিতেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

বুধবার (১৯ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্দোলনরত শিক্ষক ও অন্যান্য শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী এ সিদ্ধান্তের কথা জানান।

এদিকে, বুধবার (১৯ জুলাই) সকালে প্রেসক্লাবের সামনের ফুটপাতে টানা নবম দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করেছেন শিক্ষকরা।
এদিকে একই বৈঠকে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিলের কথাও জানান শিক্ষামন্ত্রী। বলেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে এ ছুটি ডিসেম্বরের শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে।

শিক্ষাপঞ্জি অনুযায়ী, আগামীকাল ২০ জুলাই থেকে আগামী ২ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি ছিল। সেটি এখন আর হচ্ছে না। আগামী রোববার থেকে যথারীতি ক্লাস চলবে।

মন্ত্রী বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করতে হবে। এছাড়াও জাতীয় নির্বাচনকে সামনে রেখে একই সময়ের মধ্যেই বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031