• ঢাকা, বাংলাদেশ

ফেনীতে শিয়ালের মাংস বিক্রি করায় হাতেনাতে আটক 

 obak 
04th Jun 2023 1:00 am  |  অনলাইন সংস্করণ

নিজস্ব প্রতিবেদন: ফেনীতে শিয়ালের মাংস বিক্রির সময় মো. শিপন (৩১) নামে এক ব্যক্তিকে হাতেনাতে আটক করা হয়েছে। পরে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (০৩ জুন) দুপুরে ফেনী সদর উপজেলার গেইট (সি.অফিস) এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) লিখন ভৌমিক।

দণ্ডপ্রাপ্ত মো. শিপন বাগেরহাট জেলার মোড়েলগঞ্জের আবুল হোসেনের ছেলে। সে পেশায় একজন পরিচ্ছন্নতা কর্মী। বর্তমানে সে সুলতানপুরে বসবাস করে।
সহকারী কমিশনার ভূমি জানান, ফেনী সদর উপজেলার গেইটের বিপরীতে এক ব্যক্তি শিয়ালের মাংস বিক্রি করছেন এমন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করি। সেখানে গিয়ে দেখি তিনি শিয়ালের মাথা, চামড়া ও মাংসকে সাজিয়ে খোলা বাজারে বিক্রি করছেন। সঙ্গে সঙ্গে তাকে আটক করা হয়। পরে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২- এর ৩৯ ধারায় তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয় এবং তার কাছে থাকা শিয়ালের মাংস জব্দ করে মাটিতে পুঁতে ফেলা হয়।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আনিসুর রহমান জানান, কোনো বন্যপ্রাণী হত্যা করা বা ধ্বংস করা আইনত দণ্ডনীয় অপরাধ। সে অপরাধে বলা হয়েছে, সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে এক বছর জেল অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে। শিয়ালের মাংস বিক্রি করার অপরাধে যে জরিমানা করা হয়েছে, এর মাধ্যমে অন্যদেরও সতর্ক করা হয়েছে বলে মনে করেন তিনি।

তবে শিয়ালের মাংস বিক্রি করা যে অপরাধ তা এ পরিচ্ছন্নতা কর্মী জানতেন না বলেই এমনটি করেছেন বলে সরল স্বীকারোক্তি দেন তিনি। এ ধরনের কাজ আর কখনো করবে না বলে মুচলেকা দেয়ায় তাকে সীমিত আকারে অর্থদণ্ড দিয়ে ছেড়ে দেয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031