• ঢাকা, বাংলাদেশ

ফরিদপুরে ধসে পড়ল নির্মাণাধীন সেতুর স্ট্রাকচার 

 obak 
23rd Jun 2023 2:43 am  |  অনলাইন সংস্করণ

নিউজ ডেস্ক: ফরিদপুরের সদরপুরে সেতু দুর্ঘটনায় তিনজন নিহতের রেশ না কাটতেই ধসে পড়ল একই ঠিকাদারি প্রতিষ্ঠানের আরেক সেতু। প্রকৌশলীদের অবহেলা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বেচ্ছাচারিতার কারণে সেতুটি ধসে পড়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

বৃহস্পতিবার (২২ জুন) সকালে জেলার ভাঙ্গা উপজেলার কাউলীবেড়া ইউনিয়নের বৈঠাখালি খালের ওপর নির্মাণাধীন সেতুটি ধসে পড়ে। সেতু ধসের খবরে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন। ঠিকাদারি প্রতিষ্ঠান ও শ্রমিকরা গা ঢাকা দিয়েছেন বলে জানা গেছে।

জানা যায়, ছয় মাস ধরে বৈঠাখালি খালের ওপর ২ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ২৪ মিটার দৈর্ঘ্যের একটি সেতুর নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ইমতিয়াজ আসিফ কনস্ট্রাকশন। আগামী সপ্তাহের মধ্যে ঢালাই দেয়ার কথা ছিল। খালের পানি বৃদ্ধি পেয়ে নিচে থেকে শাটারিং সরে যাওয়ায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন নির্মাণ শ্রমিকরা।
এলাকাবাসীর অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠান ইমতিয়াজ আসিফ কনস্ট্রাকশন এর আগে আরেকটি ব্রিজের কাজ করতে গিয়ে সেখানে দুর্ঘটনায় তিনজন মারা গেছেন। এ ব্রিজটি ভেঙে পড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শত শত বাসিন্দা। তাদের অভিযোগ, দায়িত্বে অবহেলা ও তড়িঘড়ি করে পাটাতনের নিচে বাঁশের খুঁটি ভালোভাবে না দেয়ার কারণে এমনটা হয়েছে।
কাওলীবেড়া ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল হোসেন দুদু মিয়া বলেন, ‘নিম্নমানের কাজ ও ইঞ্জিনিয়ারদের দায়িত্বে অবহেলার কারণে নির্মাণাধীন সেতুটি ধসে পড়েছে।’

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান ইমতিয়াজ আসিফ কনস্ট্রাকশনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের মোবাইল নম্বরটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে ভাঙ্গা উপজেলার উপসহকারী প্রকৌশলী মো. আলীমুজ্জামান খান বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না।’

তবে ভাঙ্গা উপজেলার এলজিইডি প্রকৌশলী মো. আক্তার হোসেন বলেন, ‘২ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে এলজিআরডি মন্ত্রণালয়ের অধীন বৈঠাখালি খালের ওপর ২৪ মিটার দীর্ঘ একটি ব্রিজের কাজ শুরু করি। খালের পানির বেগ বৃদ্ধি পাওয়ায় এবং নিচ থেকে শাটারিং সরে যাওয়ার কারণে সেতুটি ধসে পড়েছে।’

এ নিয়ে ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজিম উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘আমি বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানে এখনও ব্রিজের ঢালাই কাজ শুরু হয়নি। শুধু ব্রিজের স্ট্রাকচার তৈরি হয়েছে। তবে বৃষ্টির পানিতে বাঁশের খুঁটি সরে যাওয়ায় ব্রিজের স্ট্রাকচার দেবে গেছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।’
 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031