• ঢাকা, বাংলাদেশ

খাদ্য সংকট: কৃষকদের ধান চাষ বাড়ানোর অনুরোধ শ্রীলঙ্কার 

 obak 
01st Jun 2022 8:15 am  |  অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক :৭০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি শ্রীলঙ্কায় এবার কৃষকদের আরও বেশি ধান চাষ করার অনুরোধ জানিয়েছে দেশটির সরকার।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, দেশের ‘খাদ্য পরিস্থিতি আরও খারাপ হচ্ছে’ উল্লেখ করে কৃষকদের বেশি করে ধান চাষের অনুরোধ করেছেন শ্রীলঙ্কার কৃষিমন্ত্রী মাহিন্দা অমরাবীরা।
মঙ্গলবার (৩১ মে) তিনি সাংবাদিকদের বলেন, ‘এটা স্পষ্ট যে শ্রীলঙ্কার খাদ্য পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। আমরা সব কৃষকের আগামী ৫-১০ দিনের মধ্যে ক্ষেতে গিয়ে ধান চাষ করার জন্য অনুরোধ করছি।’
শ্রীলঙ্কার কর্মকর্তারা খাদ্য উৎপাদন বাড়ানোর উপায় খুঁজছেন। কারণ দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আগস্টের মধ্যে তীব্র খাদ্য ঘাটতির বিষয়ে সতর্ক করেছেন।
সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, শ্রীলঙ্কা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সহায়তার জন্যও আবেদন করতে যাচ্ছে।
ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে লঙ্কান খাদ্য কমিশনার জে কৃষ্ণমূর্তি বলেন, তার বিভাগ সার্কের কাছে ‘খাদ্য ব্যাংক সহায়তা’ চাওয়ার ‘প্রক্রিয়া শুরু করেছে’।
যদিও এ বিষয়ে জানতে বিবিসির পক্ষ থেকে শ্রীলঙ্কার খাদ্য কমিশনার বিভাগ এবং সার্কের কমকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোনো সাড়া মেলেনি।
এদিকে এশিয়ার এই দেশটির খাদ্য নিরাপত্তার বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলায় সর্বোচ্চ সহায়তা দেয়ার কথা জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বিশ্ব খাদ্য কর্মসূচি। সম্প্রতি লঙ্কান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেয় সংস্থা দুটি।
স্বাধীনতার পর ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। আমদানি ব্যয় মেটানোর মতো ডলার না থাকায় সংকটে পড়ে প্রায় সব ধরনের পণ্যের অভাব দেখা দিয়েছে দেশটিতে। আর এ সংকটের জন্য রাজাপাকসে সরকারকে দায়ী করে প্রায় দুই মাস ধরে বিক্ষোভ চলছে শ্রীলঙ্কায়।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031