• ঢাকা, বাংলাদেশ

কমছে পেঁয়াজের দাম 

 obak 
06th Jun 2023 1:40 pm  |  অনলাইন সংস্করণ

অনলাইন ডেস্ক : আমদানির অনুমতির পর দেশের তিন স্থলবন্দর দিয়ে ভারতে থেকে পেঁয়াজবাহী ট্রাক ঢুকছে। ফলে এরইমধ্যে বাজারে কেজিতে ২৫ টাকা পর্যন্ত দাম কমেছে।

ভোক্তা পর্যায়ে কেজিতে দাম শত টাকায় ছুঁই ছুঁই করতে থাকায় দ্রুত পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৬ জুন) সকাল থেকে হিলি, বেনাপোল ও ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে ভারতের পেঁয়াজবাহী ট্রাক প্রবেশ করতে শুরু করে।

কৃষি বিভাগের দাবি, দেশে এবার ৩২ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়েছে। যা দেশের চাহিদা পূরণে সক্ষম। তার ওপর এখন ভরা মৌসুম। দেশে উৎপাদিত পেঁয়াজের পর্যাপ্ত মজুত থাকায় এবং কৃষকদের কথা ভেবে গত ১৫ মার্চ থেকে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়।

এই সুযোগকে কাজে লাগায় মজুতকারী সিন্ডিকেট। হু হু করে বাড়তে বাড়তে মসলাজাতীয় পণ্যটির দাম ভোক্তাদের ধরা ছোঁয়ার বাইরে চলে যায়। সরকার পেঁয়াজের বাজার মনিটরিং করেও তা রুখতে পারেনি।

অবশেষে সীমিত আয়ের, শ্রমজীবী মানুষের কষ্ট লাঘবসহ ভোক্তাদের স্বার্থরক্ষায় পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দেয়ার সিদ্ধান্ত নেয় কৃষি মন্ত্রণালয়। রোববার (৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কৃষি মন্ত্রণালয় জানায়, সোমবার (৫ জুন) থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হবে।

হিলি কাস্টমসের দেয়া তথ্য মতে, মঙ্গলবার (৬ জুন) বিকেল পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৩৩ ট্রাকে ১ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এদিন হিলি স্থলবন্দর ঘুরে জানা গেছে, যে পেঁয়াজের কেজি শনিবার (৩ জুন) ছিল ৮০ থেকে ৮৫ টাকা, সেটি বর্তমানে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে। যা খুচরা বাজারে ৩৭ থেকে ৪৩ টাকায় বিক্রি হবে বলে জানান ব্যবসায়ীরা।

পেঁয়াজ আমদানির বিষয়ে হিলি আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর-রশিদ বলেন, কোরবানির ঈদকে সামনে রেখে আমাদের পক্ষ থেকে পর্যাপ্ত পরিমাণে এলসি (ঋণপত্র) খোলা হবে। পেঁয়াজ রফতানিকারকদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা চেষ্টা করবো, কোনোভাবেই যেন প্রতি কেজি পেঁয়াজের দর ৩০ টাকা থেকে ৪০ টাকার ওপরে না ওঠে।

এদিকে বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, সোমবার রাত থেকে আজ বিকেল পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ৭৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

পেঁয়াজের দর নিয়ে বেনাপোলের ভাই ভাই বাণিজ্য ভান্ডারের পাইকারি বিক্রেতা তপন জানান, বাজারে এখনো ভারতীয় পেঁয়াজ আসে। তবে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ বাজারে প্রবেশ করলে দাম আরও ২০ টাকা কমবে আশা করি।

অন্যদিকে আমদানির অনুমতির ২৪ ঘণ্টায় ১১টি ট্রাকে ২৮৭ মেট্রিক টন পেঁয়াজ সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে বলে জানিয়েছেন সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন। পেঁয়াজ আমদানির প্রথম দিনেই সাতক্ষীরার বাজারে কাঁচাপণ্যটির দাম কেজিতে ৩০ টাকা থেকে ৩৫ টাকা নেমে এসেছে।

সুলতানপুর বড়বাজার ব্যবসায়ীরা অনেকটা হতাশা নিয়েই জানান, যেহেতু ভারতীয় পেঁয়াজ আবারও দেশে আসা শুরু হয়েছে এর ফলে পেঁয়াজের দাম দেশের বাজারে অনেকটা কমে যাবে। ইতিমধ্যে ৯০ টাকার পেঁয়াজ ৬৫ টাকা থেকে ৭০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

সূত্র: সময় টিভি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031