• ঢাকা, বাংলাদেশ

এসএসসির ফল দেখে ছাত্রদের নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী 

 obak 
28th Jul 2023 5:52 am  |  অনলাইন সংস্করণ

নিউজ ডেস্ক: এসএসসি ও সমমান পরীক্ষায় মেয়েদের তুলনায় ছেলেদের সংখ্যা কমে যাচ্ছে। তাই বিষয়টিকে নিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে ভাবতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ছেলের সংখ্যা কমে যাচ্ছে। এরা কি স্কুলে যাচ্ছে না? আমার মনে হয় শিক্ষা মন্ত্রণালয়কে তা ভালোভাবে দেখা দরকার।

আজ শুক্রবার (২৮ জুলাই) সকালে গণভবনে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় ফলাফল দেখে প্রধানমন্ত্রী ছাত্রদের নিয়ে উগ্বেগ প্রকাশ করেন।


প্রধানমন্ত্রী বলেন, ২০২৩ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীনের ২০ লাখ ৭৮ হাজার ২১৬ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্রের সংখ্যা হচ্ছে ১০ লাখ ২৪ হাজার ৯৮০ জন, যা ৪৯.৩২ শতাংশ। ছাত্রীর সংখ্যা হচ্ছে ১০ লাখ ৫৩ হাজার ২৪৬ জন, যা ৫০.৬৮ শতাংশ। ছেলের সংখ্যা কেন কমে যাচ্ছে, একটু ভেবে দেখা দরকার। এরা কি স্কুলে যাচ্ছে না? পরীক্ষার্থীর সংখ্যা কেন কমে গেল? আমার মনে হয় শিক্ষা মন্ত্রণালয়কে তা ভালোভাবে দেখা দরকার।

এখন ঘরে বসেই পরীক্ষার ফলাফল পাওয়ার বিষয়ে উছ্বাস প্রকাশ করেন শেখ হাসিনা। বলেন, সবই এখন ডিজিটাল করা হয়েছে। শিক্ষার্থীদের স্কুলে গিয়ে খবর নিতে হয় না, ঘরে বসেই ফলাফল পাওয়া যায়।

এসময় পরীক্ষায় যারা ভালো ফল করেছ তাদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। আর অকৃতকার্যদের ভেঙে না পড়তেও অনুরোধ করেন তিনি। বলেন, ‘যারা কৃতকার্য হতে পারেনি তাদের হতাশ হওয়ার কিছু নেই। আগামীতে পাস করতে প্রস্তুতি নিতে হবে।’

আর অভিভাবকদের উদ্দেশে বলেন, ছেলে-মেয়েদের প্রতি বিশেষভাবে নজর দিতে। কারণ, সম্পদের মধ্যে একটাই হলো শিক্ষা, যেটা কেউ কখনও কেড়ে নিতে পারে না। জীবনে যেটা সবসময় প্রয়োজন।
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031